ঢাকা      মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১
শিরোনাম

কৃষিখাতে বরাদ্দ কমেছে ১০ হাজার ৫৯৯ কোটি টাকা

IMG
01 June 2023, 8:18 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: উত্থাপিত হয়েছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট। নতুন অর্থবছরের বাজেটে কৃষি খাতে বরাদ্দ কমেছে ১০ হাজার ৫৯৯ কোটি টাকা।

বৃহস্পতিবার (১ জুন) উত্থাপিত বাজেটে কৃষি খাতে বরাদ্দকৃত অর্থের পরিমাণ ৪৩ হাজার ৭০০ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে এ খাতে বরাদ্দের পরিমাণ ছিল ৪২ হাজার ১০৮ কোটি টাকা যা পরবর্তীতে সংশোধন করে বাড়িয়ে ৫৪ হাজার ২৯৯ কোটি টাকা করা হয়।

কৃষি খাতের মধ্যে আগামী অর্থবছরে কৃষি মন্ত্রণালয়ে বরাদ্দ দেয়া হয়েছে ২৫ হাজার ১১৮ কোটি টাকা, যা চলতি অর্থবছরে ছিল ৩৩ হাজার ৮০৫ কোটি টাকা। এছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে বরাদ্দকৃত অর্থের পরিমাণ ৪ হাজার ২৪০ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে এর পরিমাণ ছিল ৩ হাজার ৬৩৩ কোটি টাকা।

এর বাইরে ২০২৩-২৪ অর্থবছরে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে ১ হাজার ৬৩৯ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। চলতি অর্থবছরে এ বরাদ্দের পরিমাণ ছিল ১ হাজার ৩৫৭ কোটি টাকা।

আর ভূমি মন্ত্রণালয়ে আগামী অর্থবছরে বরাদ্দ দেয়া হয়েছে ২ হাজার ৪৫৯ কোটি টাকা, যা চলতি অর্থবছরে ছিল ১ হাজার ৯৪৯ কোটি টাকা। এছাড়া পানি সম্পদ মন্ত্রণালয়ে বরাদ্দকৃত অর্থের পরিমাণ ১০ হাজার ২৪৪ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে এর পরিমাণ ছিল ১৩ হাজার ৫৫৫ কোটি টাকা।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। নতুন অর্থবছরের বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৫ লাখ কোটি টাকা। চলতি অর্থবছরে রাজস্ব লক্ষ্যমাত্রা ছিল ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। তবে অর্থবছর শেষ হয়ে এলেও রাজস্ব আদায়ে এখনও প্রায় ৩৫ হাজার কোটি টাকা ঘাটতি রয়ে গেছে। রাজস্ব আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। এ ছাড়া এনবিআর-বহির্ভূত অন্যান্য উৎস থেকে ৭০ হাজার কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এর আগে বিকেল ৩ টায় জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উত্থাপন শুরু করেন অর্থমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে দুপুর ২ টায় বিশেষ বৈঠকে মন্ত্রিসভা নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপনের অনুমোদন দেয়।

অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামাল তার পঞ্চম বাজেট উত্থাপন করছেন। এবারের বাজেটের মূল দর্শন হচ্ছে, ২০৪১ সালের মধ্যে সুখী, সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন