ঢাকা      মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
শিরোনাম

সংসদীয় আসনগুলোর সীমানা চূড়ান্ত করে গেজেট প্রকাশ

IMG
03 June 2023, 3:30 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ৩০০ সংসদীয় আসনের সীমানা পুনর্র্নিধারণ করে গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। ১ জুন ইসি সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত এ-সংক্রান্ত গেজেট বিজি প্রেসের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্বাচন কমিশন কর্তৃক জাতীয় সংসদের নির্বাচনি এলাকার সীমানা নির্ধারণ আইন অনুযায়ী জাতীয় সংসদের পুনর্র্নিধারিত নির্বাচনি এলাকাসমূহের প্রাথমিক তালিকা প্রজ্ঞাপন আকারে বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশ হয়। ওই বিজ্ঞপ্তির অনুচ্ছেদ ৩ এর অধীন পুনর্র্নিধারিত নির্বাচনি এলাকা বিষয়ে দাবি/আপত্তি/সুপারিশ/মতামত আহ্বান করা হয়। পরে নির্ধারিত সময়সূচি অনুযায়ী প্রাপ্ত দাবি/আপত্তি/সুপারিশ/মতামতের ওপর প্রকাশ্য শুনানি গ্রহণ করে নির্বাচন কমিশন।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, পরে দাবি/আপত্তি/সুপারিশ/মতামত পর্যালোচনা করে এবং শুনানিকালে উপস্থাপিত তথ্য ও যুক্তিতর্ক বিবেচনায় প্রাথমিক তালিকায় প্রকাশিত নির্বাচনি এলাকার প্রয়োজনীয় সংশোধন সংযুক্ত তফসিল অনুযায়ী জাতীয় সংসদের ৩০০ আসনের পুনর্র্নিধারণ সীমানার চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

সম্প্রতি নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, আমরা অল্প কয়েকটি আসনের সীমানায় পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি। সীমানা পরিবর্তনের ক্ষেত্রে প্রশাসনিক সুবিধা-অসুবিধার কথা বিবেচনায় রেখেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোন ইউনিয়ন ভাগ হয়নি। তবে উপজেলা ভাগ হয়েছে। সীমানা পুনর্র্নিধারণের জন্য যে আবেদনগুলো এসেছিল, সেগুলো শুনানি করে যাদের বক্তব্য বেশি গ্রহণযোগ্য হয়েছে তাদেরটাই আমলে নেয়া হয়েছে। এতে কয়েকটা আবেদন গ্রহণযোগ্য হয়েছে, ‘অল্প’ কয়েকটা আসনে সীমানায় পরিবর্তন করার সিদ্ধান্ত হয়েছে।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন