ঢাকা      বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ আশ্বিন ১৪৩০
শিরোনাম

বাজেট বক্তৃতায় তথ্য প্রযুক্তির অগ্রগতিকে গুরুত্ব দেয়ার পরামর্শ স্পিকারের

IMG
06 June 2023, 9:51 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাজেট বক্তৃতায় তথ্য প্রযুক্তির অগ্রগতিকে গুরুত্ব দিয়ে বক্তব্য রাখলে দেশ ও জাতি উপকৃত হবে। তিনি বলেন, তথ্য প্রযুক্তি খাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সজীব ওয়াজেদ জয় অভূতপূর্ব উন্নতি সাধন করেছেন। দেশ এখন ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের পথে অগ্রসর হচ্ছে। আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে ইউরোপিয়ান ইউনিয়ন, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়ালগের সহযোগিতায় জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু) আয়োজিত ‘বাজেট হেল্প ডেস্ক ২০২৩’-এর আওতায় ‘সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন-৫ ও ৬’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এসব কথা বলেন।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ। সূচনা বক্তব্য দেন ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট বিষয়ক মুখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। পরবর্তীতে ‘ক্যাশলেস ডিজিটাল লেনদেন ব্যবস্থায় বাংলাদেশের প্রস্তুতি’- বিষয়ে ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক এবং ‘ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তর : এজ (ইডিজিই)’ প্রকল্পের আলোকে- বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আলোচনা করেন।

এ সেশনে বিশেষ অতিথি হিসেবে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি র, আ, ম উবায়দুল মোকতাদির চৌধুরী, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রুস্তম আলী ফরাজী, সরকারী প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ উপস্থিত ছিলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, তরুণরা সম্ভাবনাময় আগামীর প্রত্যাশা করে। তথ্য প্রযুক্তিতে যে উন্নয়ন সাধিত হয়েছে, তাতে তরুণদের জন্য সম্ভাবনাময় ভবিষ্যৎ নিশ্চিত করেছে সরকার। সম্ভাবনাময় ভবিষ্যৎ উপহার দেয়ায় তরুণ প্রজন্মের সমর্থন প্রতিফলিত হবে আগামী নির্বাচনে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের ‘ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তর’ শীর্ষক প্রেজেন্টেশনের কথা উল্লেখ করে স্পীকার বলেন, পুলিশ, ফায়ার সার্ভিস এবং অ্যাম্বুলেন্স সার্ভিসের জন্য ৩৩৩ এবং ৯৯৯-এ জীবন রক্ষাকারী কলে ২০১৭ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত যথাক্রমে সাড়ে আট কোটি ও সাড়ে চার কোটি সেবা প্রদান করা হয়েছে।
বাজেট ডিব্রিফিং সেশনে সংসদ সদস্য বীরেন শিকদার, মোস্তাফিজুর রহমান চৌধুরী, মো. নজরুল ইসলাম, আহমেদ ফিরোজ কবির, সালমা চৌধুরী, সুলতানা নাদিরা, বাসন্তী চাকমা, জাকিয়া পারভীন ও শবনম জাহান উপস্থিত ছিলেন।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন