ঢাকা      মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১
শিরোনাম

যুক্তরাজ্যের সঙ্গে চুক্তি হলে বন্দি ফিরিয়ে আনা সহজ হবে

IMG
14 September 2023, 5:36 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: যুক্তরাজ্যের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি করতে যাচ্ছে সরকার। এটি বাস্তবায়ন হলে যে কোনো বন্দিকে ফিরিয়ে আনার প্রক্রিয়া সহজ হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দপ্তরে সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তারেক রহমানকে দেশে ফেরাতে যুক্তরাজ্যের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি করা হচ্ছে কিনা, এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি যতটুকু শুনেছি আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে তারা একটা প্রপোজাল দিয়েছিল এবং সেটা নিয়ে আলোচনা চলছে। আমরা এখনও কনক্রিট প্রপোজাল পাইনি। আমরা যেটুকু জানি, এ ধরনের আলোচনা হয়েছে। এটা স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইমপ্লিমেন্ট করবে, আমাদের প্রতিনিধিও আলোচনার সময় ছিল। আমি যতটুকু শুনেছি, এই আলোচনাটা হয়েছে। আলোচনাটা কীভাবে বাস্তবায়ন হবে, সে বিষয়ে এখনও বিস্তারিত কিছু আসেনি।

মন্ত্রী বলেন, আমাদের সঙ্গে অনেকেরই বন্দি বিনিময় চুক্তি হয়েছে। যেখানে এ চুক্তি হয়েছে উভয় পক্ষের মধ্যে সমঝোতার ভিত্তিতেই হয়েছে। এগুলোর প্রক্রিয়ায় আইন মন্ত্রণালয়ের লেজেসলেটিভ উইং ধারাবাহিকভাবে কাজ করছে। সেই কাজগুলো শেষ করার পর এই চুক্তিটা সম্পন্ন হওয়ার একটা পরিবেশ সৃষ্টি হবে।


তিনি বলেন, বন্দি বিনিময়ের প্রস্তাবটি এখনও আনুষ্ঠানিকভাবে আমাদের কাছে (স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে) আসেনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা হয়েছে। এটা ভালো প্রপোজাল, এটা হলে দুই দেশই উপকৃত হবে।

যুক্তরাজ্যের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি হলে তারেক রহমানকে ফিরিয়ে আনা সহজ হবে কি না, এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চুক্তি হলে যে কোনো বন্দিকে ফিরিয়ে আনার প্রক্রিয়াটা সহজতর হবে।

তিনি আরও বলেন, আমরা কাজ করে যাব, কতক্ষণে শেষ করতে পারি সেটি পরিবেশের ওপর নির্ভর করে। কারণ আমাদের আলোচনা, সিদ্ধান্ত, দুই দেশের আইন সংগত বিষয়গুলো, সেগুলোরও অনেক কর্মকাণ্ড আছে, সেগুলো শেষ করার পর এটা হবে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন