ঢাকা      মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
শিরোনাম

চেচেন নেতা রমজান কাদিরভের অসুস্থতার খবর জানে না রাশিয়া

IMG
18 September 2023, 6:24 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র রমজান কাদিরভ ভীষণ অসুস্থ। এমন খবর প্রচার করছে ইউক্রেন। দেশটির গোয়েন্দা সংস্থার দাবি, কাদিরভ গুরুতর অসুস্থ হয়ে কোমায় চলে গেছেন।

তবে ক্রেমলিন জানিয়েছে, রমজান কাদিরভের অসুস্থতার ব্যাপারে তাদের কাছে কোনো তথ্য নেই। এ নিয়ে ক্রেমলিন কিছুই জানে না। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, কারো অসুস্থতার সনদপত্র বিরতণ করে না ক্রেমলিন। তাই অসুস্থতার বিষয়ে অবগত থাকার প্রশ্ন ওঠে না।

অসুস্থতার বিষয়ে জানতে কাদিরভের মুখপাত্রকে একাধিকবার ফোন করেছে বার্তা সংস্থা রয়টার্স। তবে ফোন ধরেননি তিনি। এর আগে তিনি বলেছিলেন, মস্কোর একটি হাসপাতালে ভর্তি আছেন কাদিরভ।

শনিবার ইউক্রেনের গোয়েন্দা সংস্থার মুখপাত্র আন্দ্রি ইউসোভ এই চেচেন নেতার অসুস্থতার বিষয়ে গণমাধ্যমকে নিশ্চিত করেছিলেন।

মাদকের প্রতি তীব্র আসক্তির কারণে চেচনিয়ার এই যুদ্ধবাজ নেতার শারীরিক অবস্থা গত কয়েক মাস ধরে খারাপ বলে গুঞ্জন রয়েছে। কিডনি জটিলতাসহ নানা ধরনের সমস্যায় ভোগা রমজান কাদিরভকে বিষ প্রয়োগ করা হয়েছে বলেও অনেকে ধারণা করেন।

২০০৭ সাল থেকে চেচেন প্রজাতন্ত্রের নেতা হিসেবে দায়িত্ব পালন করেছেন কাদিরভ। ২০১৪ সালে সামরিক অভিযানের মাধ্যমে ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপকে রাশিয়া নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকে ক্রেমলিনের ঘনিষ্ঠ মিত্র হয়ে ওঠেন তিনি।

আর গত বছর ইউক্রেনে রাশিয়ার পূর্ণমাত্রার আগ্রাসনকে ‘বড় জিহাদ’ ঘোষণা দিয়ে আলোচনায় আসেন কাদিরভ। এমনকি ইউক্রেনের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম দ্য ডেইলি বিস্টের তথ্য অনুযায়ী, রুশ প্রেসিডেন্টের প্রতি অন্ধ আনুগত্যের কারণে চেচেন নেতা কাদিরভকে ‘পুতিনের সৈনিক’ নামেও ডাকেন অনেকে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন