ঢাকা      বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
শিরোনাম

ঢাকায় ফিরেছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস

IMG
27 November 2023, 2:25 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: সকল জল্পনা-কল্পনা ছাপিয়ে অবশেষে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি. হাস। জানা যায় সোমবার সস্ত্রীক ছুটি কাটিয়ে ঢাকায় ফিরেছেন তিনি।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস শ্রীলঙ্কান এয়ারলাইন্স (ফ্লাইট নং-ইউএল-১৮৯) এর একটি বিমানযোগে ঢাকা বিমানবন্দরে অবতরণ করেন। কলম্বো থেকে ৭টা ৫০ মিনিটে ফ্লাইটটি ঢাকার উদ্দেশ্যে রওনা হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক করার বিষয়ে নানামুখী তৎপরতায় ব্যস্ত সময় পার করছিলেন ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এরপর জাতীয় নির্বাচনের তফসিলের আগমুহূর্তে ১৬ নভেম্বর ঢাকা ছাড়েন পিটার হাস। এমন পরিস্থিতিতে রাষ্ট্রদূত পিটারের ঢাকা ছাড়ার বিষয়ে নানামুখী কথা শুরু হয় নানা মহলে।

তবে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শুরু থেকেই পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে পিটার হাসের ছুটির বিষয়ে অবগত আছে সরকার। তিনি কূটনৈতিক নিয়ম মেনে অর্থাৎ ‘নোট অব ভারবালে’র মাধ্যমে ছুটির নিয়েছেন। অর্থাৎ এই সময়ে তার ছুটি পুননির্ধারিত ছিল।

এদিকে পিটার হাসের ছুটি নিয়ে নানামুখী আলোচনার মাঝেই ছুটি নিয়েছেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। সম্প্রতি গণমাধ্যমে এই খবর চাউর হওয়ার পর রবিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জানান, ওয়াশিংটনে বাংলাদেশি রাষ্ট্রদূতের এই ছুটিও পুননির্ধারিত।

প্রায় ১ মাসের জন্য কর্মস্থলের বাইরে থাকবেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। পররাষ্ট্রসচিব আরও বলেন, ‘সরকারের যথাযথ অনুমোদন নিয়েই পরিবারের সাথে ছুটি কাটাচ্ছেন ওয়াশিংটনে বাংলাদেশি রাষ্ট্রদূত। তিনি শিগগিরই কাজে ফিরবেন।’

উল্লেখ্য যে, বিশ্বের বিভিন্ন দেশে যখন কূটনীতিকরা স্টেশন ত্যাগ করেন, তা কূটনৈতিক পত্রের মাধ্যমে সেদেশের সরকারকে অবহিত করা হয়ে থাকে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন