ঢাকা      বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
শিরোনাম

আন্তর্জাতিক বাজারে কমেছে চিনি ও সয়াবিনের দাম

IMG
30 November 2023, 10:58 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: আন্তর্জাতিক বাজারে চিনির ও সয়াবিনের দাম কমেছে। বিশ্বের ভোগ্যপণ্য দুটির শীর্ষ উৎপাদক ব্রাজিলে উৎপাদন বৃদ্ধির সম্ভাবনায় এ দরপতন ঘটেছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে শেয়ারবাজারভিত্তিক মার্কিন সংবাদমাধ্যম নাসডাক।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল কন্টিনেন্টাল এক্সচেঞ্জে (আইসিই) আগামী মার্চের অপরিশোধিত চিনির মূল্য নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ১৩ সেন্ট বা শূন্য দশমিক ৫ শতাংশ। প্রতি পাউন্ডের দাম স্থির হয়েছে ২৬ দশমিক ৮৬ সেন্টে।

রয়টার্স জানিয়েছে, ব্রাজিলে চিনি উৎপাদন ২০২৩/২৪ অর্থবছরে বার্ষিক ২৭ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে রেকর্ড ৪৬ দশমিক ৮৮ মিলিয়ন টন হবে বলে আশা করা হচ্ছে। দেশটির সরকারি সংস্থা কোনাব জানায়, অনুকূল আবহাওয়ায় সেখানে খাদ্যপণ্যটির উৎপাদনে এই ঊর্ধ্বমুখিতা তৈরি হতে পারে।

অন্যদিকে বৃহস্পতিবার শিকাগো বোর্ড অব ট্রেডে (সিবিওটি) সয়াবিনের দামদর হ্রাস পেয়েছে। আলোচ্য কার্যদিবসে সিবিওটিতে সয়াবিনের দরপতন ঘটেছে শূন্য দশমিক ২ শতাংশ। প্রতি বুশেলের মূল্য স্থির হয়েছে ১৩ ডলার ৪৪ সেন্টে। সম্প্রতি বেঞ্চমার্কটির দাম গত ৩ সপ্তাহের মধ্যে সর্বনিম্নে নেমে গিয়েছিল।

বিশ্লেষকরা বলছেন, বিশ্বের শীর্ষ উৎপাদক ব্রাজিলে শুষ্ক আবহাওয়া বিরাজ করছে। তা সত্ত্বেও দেশটিতে গত বছরের তুলনায় এবার বেশি সয়াবিন উৎপাদন হবে। এমনটি হলে বিশ্ববাজারে সরবরাহ বৃদ্ধি পাবে। এমন আশঙ্কায় ভোজ্যতেল তৈরির মূল উপকরণের দাম কমেছে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন