ঢাকা      রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
শিরোনাম

মিলিটারি আর্চারি চ্যাম্পিয়নশিপ শুরু (ভিডিও)

IMG
26 February 2024, 9:44 PM

স্পোর্টস ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: এবার বাংলাদেশেই ওয়ার্ল্ড মিলিটারি আর্চারি চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে। সোমবার (২৬ ফেব্রুয়ারি) থেকে তিনদিনের এই প্রতিযোগিতা প্রধানমন্ত্রীর কার্যালয়ের সার্বিক তত্ত্বাবধানে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে শুরু হয়। এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশসহ ১২টি দেশের ১০৭ জন পুরুষ, মহিলা ও প্যারা আর্চার অংশ নিচ্ছেন।

আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, সোমবার (২৬ ফেব্রুয়ারি) থেকে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে তৃতীয় সিআইএসএম ওয়ার্ল্ড মিলিটারি আর্চারি চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে। সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামীম প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন। ২৮ ফেব্রুয়ারি এ প্রতিযোগিতা শেষ হবে।

তৃতীয় সিআইএসএম ওয়ার্ল্ড মিলিটারি আর্চারি চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতাটি ৭০ মিটার, রিকার্ভ আর্চারি ক্যাটাগরিতে পরিচালিত হবে। প্রতিযোগীরা পুরুষ একক, মহিলা একক, দ্বৈত এবং যৌথ ক্যাটাগরিতে অংশ নেবেন।

প্রতিযোগিতায় মোট ১৪টি স্বর্ণ, ১৪টি রৌপ্য এবং ২৬টি ব্রোঞ্জ মেডেল প্রদান করা হবে। এছাড়াও সম্পূর্ণ প্রতিযোগিতার ওপর ভিত্তি করে একটি দলকে ফেয়ার প্লে ট্রফি প্রদান করা হবে। প্রতিযোগিতাটি বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতায় আয়োজন করা হয়েছে এবং টেকনিক্যাল পার্টনার হিসেবে রয়েছে বাংলাদেশ আর্চারি ফেডারেশন।

আইএসপিআর আরও জানায়, ইন্টারন্যাশনাল মিলিটারি স্পোর্টস কাউন্সিল (সিআইএসএম) বিশ্বের শীর্ষ সামরিক ক্রীড়া সংস্থা। যা ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয়। সিআইএসএম-এর সদর দফতর বেলজিয়ামে। এই আন্তর্জাতিক সংস্থার মূল স্লোগান হলো “Friendship Through Sport”।

বাংলাদেশসহ বিশ্বের ১৪০টি দেশের সামরিক বাহিনী সিআইএসএম-এর সদস্য। প্রতিষ্ঠার পর থেকে সিআইএসএম ক্রীড়া কার্যক্রমের মাধ্যমে বিভিন্ন দেশের সামরিক সদস্যদের মধ্যে পারস্পরিক যোগাযোগ, শ্রদ্ধা, ভ্রাতৃত্ববোধ ও সুস্থ প্রতিযোগিতার মানসিকতা সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ সশস্ত্র বাহিনী দল নিয়মিত সিআইএসএম-এর বিভিন্ন দেশে অনুষ্ঠিত আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আসছে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন