ঢাকা      রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
শিরোনাম

সন্ত্রাসবাদের অপরাধে সৌদি আরবে ৭ জনের মৃত্যুদন্ড কার্যকর

IMG
28 February 2024, 6:48 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: সৌদি আরবে ‘সন্ত্রাসবাদ’-এর অপরাধে মঙ্গলবার সাতজনের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। ২০২২ সালের মার্চের পর মৃত্যুদন্ড প্রদানের এটি দ্বিতীয় সর্বাধিক সংখ্যা। দেশটির সরকারি সৌদি প্রেস এজেন্সি তাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে জানায়, এই সাতজনের বিরুদ্ধে “সন্ত্রাসী সংগঠন ও সত্ত্বা গঠন করা এবং অর্থায়ন করার” অভিযোগ রয়েছে।

সৌদি আরব হচ্ছে মৃত্যুদন্ড প্রয়োগকারী সবচেয়ে এগিয়ে থাকা রাষ্ট্র। সরকারি ঘোষণার হিসেবে এএফপি জানিয়েছে, তারা এ বছর এ পর্যন্ত ২৯ জনের মৃত্যুদন্ড কার্যকর করেছে। ২০২৩ সালে তারা ১৭০ জনকে মৃত্যুদন্ড দিয়েছে।

শাস্তি স্বরূপ মাথা বিচ্ছিন্ন করার জন্য খ্যাত এই দেশটি প্রায় দুই বছর আগে একদিনে ৮১ জনের মৃত্যুদন্ড কার্যকর করে বিশ্বব্যাপী সমালোচনার শিকার হয়। মঙ্গলবার যে ৭ জনের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে, তাদের জাতীয়তা প্রকাশ করা হয়নি। তবে তাদের নাম ও উপাধি দেখে মনে হয়েছে, তারা সৌদি নাগরিক।

তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল যে তারা, “এমন ধরণের সন্ত্রাসবাদকে গ্রহণ করে; যেখানে রক্তপাত ঘটাতে হয়, সন্ত্রাসবাদী সংগঠন ও সত্ত্বাগুলোকে গড়ে তোলা ও অর্থায়ন করা এবং সমাজের স্থিতিশীলতা ও নিরাপত্তা নষ্ট করা ও জাতীয় নিরাপত্তাকে বিঘ্নিত করার লক্ষ্যে এ সব করা হয়'। এই প্রতিবেদনে তাদের বিরুদ্ধে অভিযোগ সম্পর্কে বিস্তারিত আর কিছু বলা হয়নি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, ২০২২ সালে চীন ও ইরান ছাড়া অন্য যে কোন দেশের চেয়ে সৌদি আরবে সর্বাধিক লোকের প্রাণদন্ড কার্যকর করা হয়েছে। সৌদি কর্তৃপক্ষ মনে করে “সাধারণভাবে আইনশৃঙ্খলা রক্ষার” জন্য মৃত্যুদন্ড প্রদান প্রয়োজনীয় এবং তা শরিয়াহ আইন সম্পর্কে তাদের ব্যাখ্যার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। তবে বিশিষ্টজনদের যুক্তি হলো, যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দৃষ্টিভঙ্গিতে যে আরও উন্মুক্ত ও সহনশীল সমাজ গঠনের প্রত্যাশা রয়েছে তাকে মৃত্যুদন্ড খর্ব করছে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন