ঢাকা      রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
শিরোনাম

“চীনের উদ্ভাবন ও উন্নয়নের গতি কেউ থামাতে পারবে না”

IMG
28 February 2024, 7:03 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, চিপ রপ্তানির উপর মার্কিন সরকার বিধিনিষেধ দিয়েছে। তিনি বলেন, "ছোট উঠোন এবং উঁচু দেয়াল" চীনের উদ্ভাবন ও উন্নয়নের গতি কেউ থামাতে পারবে না এবং মার্কিন কোম্পানিসহ গোটা শিল্পের সুষ্ঠু বিকাশের জন্য তা উপযোগী নয়।

রিপোর্ট অনুযায়ী, ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে এনভিডিয়া বিষয়ে হুয়াওয়েকে প্রথমবারের মতো এআই চিপসের মতো একাধিক বিভাগে প্রধান প্রতিযোগী হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে। রিপোর্টে আরও বলা হয়, যদি মার্কিন সরকার চিপ রপ্তানিতে বিধিনিষেধ বাড়ায়, তবে এটি এনভিডিয়ার প্রতিযোগিতা দক্ষতা হ্রাস করবে।

গতকাল মঙ্গলবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাও নিং বলেন, "উন্মুক্ত সহযোগিতা সেমিকন্ডাক্টর শিল্পের মূল চালিকাশক্তি। চীন বিশ্বের অন্যতম প্রধান সেমিকন্ডাক্টর বাজার। কৃত্রিমভাবে বাজারকে বিভক্ত করা বৈশ্বিক উৎপাদন ও সরবরাহ খাতের শৃঙ্খলের স্থিতিশীলতা নষ্ট করে ও বাধাগ্রস্ত করে। দক্ষতা ও উদ্ভাবন, কোনো পক্ষের স্বার্থের লক্ষ্যের সাথে সঙ্গতিপূর্ণ নয়।"

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের উচিত বাজার অর্থনীতি এবং ন্যায্য প্রতিযোগিতার নীতিগ মেনে চলা এবং স্বাস্থ্যকর প্রতিযোগিতার মাধ্যমে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত উন্নয়ন ও অগ্রগতির জন্য বিভিন্ন দেশের কোম্পানিগুলিকে সমর্থন করা।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন