ঢাকা      শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
শিরোনাম

ভারতে মার্চে কার্যকর হবে সিএএ

IMG
28 February 2024, 7:13 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ভারতে আগামী মাসেই কার্যকর হতে চলেছে নাগরিত্ব সংশোধন আইন বা সিএএ। ইতিমধ্যেই সিএএ কার্যকর করার জন্য অনলাইন পোর্টালও চালু করা হয়েছে বলে ভারতীয় গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে মহড়াও হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র তাদের নিশ্চিত করেছে।

পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশের থেকে নথি ছাড়া ভারতে আসা সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে এই আইনে। ২০১৯ সালে এই আইন কার্যকর করা হলেও কবে নাগাদ কার্যকর হবে, তা নিয়ে জল্পনা ছিল। মাসখানেক আগে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, লোকসভা নির্বাচনের আগেই কার্যকর করা হবে নাগরিকত্ব সংশোধন আইন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের দাবি, ভারতের দীর্ঘমেয়াদি ভিসার জন্য সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে পাকিস্তান থেকে। এই দীর্ঘমেয়াদি ভিসা প্রদানকেই সিএএ-এর বিকল্প বলে মনে করা হচ্ছে। ইতোমধ্যে জেলা প্রশাসনকে দীর্ঘমেয়াদি ভিসা প্রদানের ক্ষমতা প্রদান করেছে কেন্দ্রীয় সরকার।

গত ২ বছরের বেশি সময়ে ৯টি রাজ্যের ৩০ জন জেলা শাসক এবং স্বরাষ্ট্র সচিবকে পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে ভারতে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিষ্টানদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার ক্ষমতা প্রদান করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বার্ষিক রিপোর্ট অনুসারে, ২০২১ সালের ১ এপ্রিল থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে নাগরিকত্ব আইন ১৯৫৫ মেনে পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশের ১ হাজার ৪১৪ জন অমুসলিম নাগরিককে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে।

২০১৯ সালে এই আইন পাস হওয়ার পর থেকেই ভারতে ধর্মের ভিত্তিতে আইন তৈরি করে বিভাজনের রাজনীতি উস্কে দেওয়ার অভিযোগ উঠেছে নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ইতোমধ্যে জানিয়েছেন, রাজ্যে সিএএ কার্যকর হতে দেবেন না তিনি। এই আইন সেদেশের ধর্মনিরপেক্ষতাকে নষ্ট করবে বলে মত বিশেষজ্ঞদের একাংশের। ২০১৯ সালে নাগরিত্ব আইন পাস হওয়ার পর থেকে করোনা অতিমারি শুরু হওয়ার আগে পর্যন্ত ভারতে ব্যাপক বিক্ষোভ হয়। সিএএ, এনআরসি এবং এনপিআরের বিরুদ্ধে বিক্ষোভে সামিল হন দেশের বিভিন্ন শ্রেণীর মানুষ।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন