ঢাকা      শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
শিরোনাম

চলতি মাসে বইবে তীব্র তাপপ্রবাহ

IMG
02 April 2024, 9:58 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: চলতি এপ্রিল মাসে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে ১টি নিম্নচাপ অথবা ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে। এছাড়া এ মাসে ১-২টি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। উত্তর-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদী আকস্মিক বন্যাও হতে পারে।

সোমবার ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাস দেয়ার জন্য বিশেষজ্ঞ কমিটির নিয়মিত সভায় গত মার্চ মাসের আবহাওয়া পর্যালোচনা শেষে এমন পূর্বাভাস দেয় আবহাওয়া অধিদপ্তর।

এপ্রিল মাসে দেশে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। বলা হয়েছে, এ মাসে দেশে ৫-৭ দিন বিক্ষিপ্তভাবে শিলাসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ হালকা অথবা মাঝারি ধরনের ঝড় হতে পারে।

১-৩ দিন তীব্র কালবৈশাখি ঝড় হওয়ার সম্ভবনা রয়েছে বলেও পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আরও বলা হয়, চলতি এপ্রিল মাসে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে ১টি নিম্নচাপ অথবা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

তাপমাত্রা পরিস্থিতি সম্পর্কে বলা হয়, এ মাসে দেশে ২-৪টি মৃদু অথবা মাঝারি এবং ১-২টি তীব্র থেকে অতিতীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন