ঢাকা      শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
শিরোনাম

আজও অস্বাস্থ্যকর ঢাকার বাতাস

IMG
02 April 2024, 11:18 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় এখন অষ্টম স্থানে অবস্থান করছে ঢাকা। মঙ্গলবার সকাল ৯টা ৫৩ মিনিটে ঢাকার স্কোর দেখা যায় ১৪৮, যা ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ অবস্থা নির্দেশ করে।

বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

তালিকায় এখন শীর্ষ স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর ২৮৫। দ্বিতীয় স্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই, যার স্কোর ১৮৪। তৃতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি, স্কোর ১৮২; চতুর্থ ইন্দোনেশিয়ার জাকার্তা, স্কোর ১৬৮; পঞ্চম ভিয়েতনামের হ্যানয়, স্কোর ১৬৬; ষষ্ঠ নেপালের কাঠমান্ডু, স্কোর ১৫৬; সপ্তম আরব আমিরাতের দুবাই, স্কোর ১৫২; নবম চীনের বেইজিং, স্কোর ১৪৪; দশম স্থানে রয়েছে মিশরের কায়রো, স্কোর ১৩৭।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন