ঢাকা      শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
শিরোনাম

বাংলাদেশকে আবারও ৫১১ রানের লক্ষ্য দিল শ্রীলঙ্কা

IMG
02 April 2024, 11:33 AM

স্পোর্টস ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ৭ উইকেটে ১৫৭ রান তুলে দ্বিতীয় ইনিংস ছেড়েছে শ্রীলঙ্কা। এতে চট্টগ্রাম টেস্ট জয়ের জন্য ৫১১ রানের লক্ষ্য পেয়েছে বাংলাদেশ। এই ম্যাচ জিততে বিশ্ব রেকর্ড করতে হবে বাংলাদেশকে। ইনিংস ঘোষণার সময় প্রবাথ জয়সুরিয়া ২৮ ও বিশ্ব ফার্নান্দো ৮ রানে অপরাজিত ছিলেন।

আজ চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে ১০২ রানে ৬ উইকেট নিয়ে দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। ব্যাট করতে নেমে থিতু হয়ে খেলে স্কোর বড় করার চেষ্টা করেন প্রবাথ জয়সুরিয়া ও অ্যাঞ্জেলো ম্যাথিউজ।

ম্যাথিউজ হাঁকিয়ে ফেলেন ফিফটি। তবে ফিফটির পর তাকে বেশি সামনে এগুতে দেননি সাকিব আল হাসান। ৭৪ বলে ৫৪ রানের মাথায় এই লঙ্কান ব্যাটারকে বোল্ড করে দেন সাকিব। ম্যাথিউজকে চতুর্থ দিনের প্রথম ও একমাত্র শিকার বানান বাংলাদেশের সেরা অলরাউন্ডার।

চতুর্থ দিনের প্রথম ঘণ্টার খেলা শেষ হওয়ার পরই ড্রেসিংরুম থেকে বেরিয়ে এলেন শ্রীলঙ্কান অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা। ক্রিজে থাকা দুই ব্যাটারকে ডেকে ইনিংস ঘোষণা করে দিলেন তিনি। সিলেট টেস্টের মতন ঠিক ৫১০ রানের লিড দাঁড়ালো সফরকারীদের। বাংলাদেশকে ম্যাচ জিততে হলে গড়তে হবে বিশ্ব রেকর্ড। ড্র করতে হলে খেলতে হবে প্রায় দুইদিন।

চট্টগ্রাম টেস্টে মঙ্গলবার নেমে দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ১৫৭ রান তুলে ইনিংস ছেড়ে দেয় শ্রীলঙ্কা। তাতে বাংলাদেশের লক্ষ্য ৫১১ রানের। ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে এত রান তাড়া করে জেতার নজির নাই কোন দলের। সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের, ৪১৮। এই ম্যাচ জিততে হলে তাই নতুন ইতিহাস তৈরি করতে হবে নাজমুল হোসেন শান্তদের। ড্র করতে হলে সাড়ে পাঁচ সেশন টিকে থাকার চ্যালেঞ্জ নিতে হবে ব্যাটিংয়ে ভুগতে থাকা লাল সবুজ প্রতিনিধিদের।

চতুর্থ দিনে ৬ উইকেটে ১০২ রান নিয়ে নেমে এদিন আর ৫৫ রান যোগ করে তারা, হারায় অ্যাঞ্জেলো ম্যাথিউসের উইকেট। ৭৪ বলে ৫৬ রান করে সাকিব আল হাসানের বলে বোল্ড হন ম্যাথিউস। প্রভাত জয়াসুরিয়া অপরাজিত থাকেন ২৮ রানে, বিশ্ব ফার্নেন্দো করেন ৮ রান।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৫৩১ রানের জবাবে মাত্র ১৭৮ রানে গুটিয়ে ফলোঅনে পড়েছিল বাংলাদেশ। তবে স্বাগতিক দলকে ফলোঅন না করিয়ে নিজেরাই আবার ৪০ ওভার ব্যাট করে পুঁজিরা পাহাড়ের চূড়ায় নিয়ে গেছে লঙ্কানরা। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সফল বোলার হাসান মাহমুদ। অভিষিক্ত ডানহাতি পেসার ৬৫ রানে পেয়েছেন ৪ উইকেট।



বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন