ঢাকা      সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
শিরোনাম

২৪ ঘণ্টায় কোন সেতুতে আদায় হলো কত টাকার টোল

IMG
10 April 2024, 3:33 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল : ঈদযাত্রার শেষদিন আজ বুধবার (২০ এপ্রিল)। তবে মঙ্গলবারই (৯ এপ্রিল) বাড়ির পানে ছোটেন অধিকংশ মানুষ। ফলে সেই চাপও পড়ে বিভিন্ন সেতুর টোল প্লাজায়। বিভিন্ন জায়গায় ভোগান্তিও পোহাতে হয় মানুষকে। তবে এবারের ঈদযাত্রায় বিভিন্ন সেতুতে সবচেয়ে বেশি টোল আদায় হয়েছে মঙ্গলবারই।

পদ্মা সেতু
গত ২৪ ঘণ্টায় পদ্মা সেতু পাড়ি দিয়েছে ৪৫ হাজার ২০৪টি যানবাহন। এতে টোল আদায় হয়েছে ৪ কোটি ৯০ লাখ ৬৭ হাজার ৫০ টাকা। যা একদিনে পদ্মা সেতুতে টোল আদায়ের সর্বোচ্চ রেকর্ড।

পদ্মা সেতু সাইট অফিসের অতিরিক্ত পরিচালক মো. আমিরুল হায়দার চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

সেতু সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এদিন সেতুর মাওয়া প্রান্ত হয়ে ৩০ হাজার ৩৩০টি ও জাজিরা প্রান্ত হয়ে ১৪ হাজার ৮৭৪টি যানবাহন সেতু পাড়ি দেয়। এতে মাওয়া প্রান্তে ইটিসিএস, ক্রেডিটসহ আয় হয় ২ কোটি ৭৬ লাখ ৬৯ হাজার ৬৫০ টাকা আর জাজিরা প্রান্তে আয় হয় ২ কোটি ১৩ লাখ ৯৭ হাজার ৪০০ টাকা।

বঙ্গবন্ধু সেতু
বঙ্গবন্ধু সেতুতে গত ২৪ ঘণ্টায় তিন কোটি ৩০ লাখ ৯৯ হাজার ৪০০ টাকার টোল আদায় করা হয়েছে। এ সময় সেতুতে ৪৭ হাজার ৭৫৫টি পরিবহন পারাপার হয়।

বুধবার (১০ এপ্রিল) সকালে বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, সোমবার রাত ১২টা থেকে মঙ্গলবার দিবাগত রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৮টি বুথে এ টোল আদায় করা হয়।

এদিকে বঙ্গবন্ধু সেতু দিয়ে গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ৩২৪টি মোটরসাইকেল পারাপার হয়েছে। এরমধ্যে উত্তরবঙ্গগামী মোটরসাইকেল চলাচলের সংখ্যা বেশি ছিল। এতে টোল আদায় হয়েছে মোট ৪ লাখ ৬৬ হাজার ২০০ টাকা।

২৪ ঘণ্টায় কোন সেতুতে আদায় হলো কত টাকার টোল

মোটরসাইকেল পারাপারের দুর্ভোগ লাঘবে সেতু পূর্ব ও পশ্চিম পাড়ে পৃথক ৪টি টোল বুথ বসানো হয়েছে। এতে এবার মোটরসাইকেল আরোহীদের কোনো ধরনের ভোগান্তি পোহাতে হচ্ছে না।

মেঘনা সেতু
ঈদুল ফিতরকে কেন্দ্র করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে বেড়েছে যানবাহনের চাপ। এর ফলে মেঘনা সেতুর টোল প্লাজায়ও বৃদ্ধি পেয়েছে টোল আদায়। গত সোমবার (৮ এপ্রিল) দিবাগত রাত ১২টা থেকে মঙ্গলবার (৯ এপ্রিল) দিবাগত রাত ১২টা পর্যন্ত এই সেতু দিয়ে সর্বমোট ৫৯ হাজার ২১৪টি যানবাহন পারাপার হয়েছে। এর মধ্যে ৩১ হাজার ৫২৮টি যানবাহন চট্টগ্রাম রোডে প্রবেশ করেছে আর বাকি ২৭ হাজার ৬৮৬টি যানবাহন ঢাকায় প্রবেশ করেছে। এতে মোট টোল আদায় হয়েছে ১ কোটি ১৩ লাখ ৩৪ হাজার ৫০১ টাকা।

বুধবার (১০ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেন নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস বিথী।

২৪ ঘণ্টায় কোন সেতুতে আদায় হলো কত টাকার টোল

শাহানা ফেরদৌস বিথী বলেন, গত কয়েকদিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় বেশি টোল আদায় হয়েছে। তবে যানবাহনের সংখ্যা অনুযায়ী তা কমই বলা যায়। কেননা অন্যান্য সময় মালবাহী পরিবহন বেশি থাকায় যানবাহনের সংখ্যা অনুযায়ী বেশি টোল আদায় হয়। কিন্তু ঈদে ছোট ও মাঝারি যানবাহনের সংখ্যাই বেশি হওয়ায় যানবাহনের সংখ্যা চেয়ে টোল আদায়ের পরিমান কমই।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় ১ কোটি ১৩ লাখ ৩৪ হাজার ৫০১ টাকা আদায় করা হয়। এর আগে সোমবার এই সেতু দিয়ে ৪৭ হাজার ৯১৪ টি যানবাহন পারাপার হয়। এতে মোট টোল আদায় হয় ১ কোটি ৩ লাখ টাকা।

গোমতী সেতু
ঈদের ছুটিতে ঢাকা-চট্টগ্রাম মহসড়কে যানবাহনের চাপ বেড়েছে। এতে চাপ বেড়েছে গোমতী সেতুতেও। গত ২৪ ঘণ্টায় এ সেতু দিয়ে গাড়ি চলাচল করেছে ৩০ হাজারেরও বেশি। এতে টোল আদায় হয়েছে অর্ধকোটি টাকারও বেশি।

বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন