ঢাকা      সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
শিরোনাম

মোদিকে যে প্রস্তাব দিতে চান ইলন মাস্ক

IMG
11 April 2024, 7:48 PM

বিজনেস ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ও টেসলার মালিক ইলন মাস্ক ভারতে আসছেন। ভারতে এসেই তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন বলে জানিয়েছেন।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি পোস্টে, টেসলার সিইও ভারতে পরিকল্পিত সফরের খবর নিশ্চিত করে বলেছেন, ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য উন্মুখ!

টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা অবশ্য সফরের আনুমানিক সময় উল্লেখ করেননি। মাস্কের টুইটটি দেখে রয়টার্সের প্রতিবেদনগুলিতে দাবি করা হয়েছে যে, মাস্ক সম্ভবত এপ্রিলের কোনো এক সময় ভারত সফর করবেন এবং দেশে একটি টেসলা কারখানা স্থাপনের বিষয় নিয়ে আলোচনা করবেন।

বিশ্লেষকরা মনে করছেন যে, মাস্ক তার ভারতীয় কারখানায় বিনিয়োগের জন্য টেসলার পরিকল্পনা উন্মোচন করতে পারেন, যার মধ্যে ভারতে একটি নতুন কারখানা স্থাপন অন্তর্ভুক্ত রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে যে, বৈঠকটি এপ্রিলের শেষ সপ্তাহে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

এর আগে গত বছরের জুন মাসে আমেরিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেছিলেন ইলন মাস্ক। মোদির সঙ্গে সাক্ষাতের পর তিনি নিজেকে ‘মোদির ফ্যান’ বলেই দাবি করেছিলেন। সেই সময়ই তিনি জানিয়েছিলেন, ভারতে শীঘ্রই টেসলা আনা হবে। সম্প্রতি ভারত সরকারের তরফে ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে নতুন নীতি ঘোষণা করা হয়েছে, যেখানে নির্দিষ্ট সংখ্যক ইলেকট্রিক গাড়িতে আমদানি শুল্ক ৮৫ শতাংশ অবধি ছাড় দেওয়া হবে। এর জন্য ন্যুনতম ৪১৫০ কোটি টাকা (৫০০ মিলিয়ন ডলার) বিনিয়োগ করতে হবে এবং ৩ বছরের মধ্যে কারখানা তৈরি করতে হবে।

এদিকে দীর্ঘদিন ধরেই ভারতে বৈদ্যুতিক ও স্বয়ংক্রিয় গাড়ি টেসলা আনার পরিকল্পনা মাস্কের। কিন্তু অতিরিক্ত আমদানি শুল্কের কারণে সেই স্বপ্ন অধরা থেকে গিয়েছে।

গত বছরই ইলন মাস্ক বলেছিলেন, ভারত যদি আমদানি শুল্ক কমায়, তবে বাণিজ্য বৃদ্ধির সুযোগ রয়েছে। শোনা যাচ্ছে, মাস্ক ভারতে এসে তার গাড়ি উৎপাদন কেন্দ্রের জন্য উপযুক্ত অবস্থানের পরিকল্পনা নিয়েও আলোচনা করবেন যার জন্য প্রায় ২ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন।

নরজেস ব্যাঙ্ক ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্টের সিইও নিকোলাই টাঙ্গেন-এর সঙ্গে আলোচনার সময় বৈদ্যুতিক গাড়ির জন্য ভারতের ক্রমবর্ধমান বাজার সম্পর্কে একপ্রস্থ আলোচনা সেড়ে ফেলেছেন মাস্ক। ইতিমধ্যেই মহারাষ্ট্র, গুজরাট এবং তেলেঙ্গানার মতো বেশ কয়েকটি ভারতীয় রাজ্য গাড়ি কারখানা প্রতিষ্ঠার জন্য টেসলার কাছে আকর্ষণীয় জমির প্রস্তাব করেছে বলে জানা গেছে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন