ঢাকা      সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
শিরোনাম

নির্ধারিত সময়ের আগেই দুবাই পৌঁছাবে এমভি আব্দুল্লাহ

IMG
20 April 2024, 1:16 AM

নিউজ ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: নির্ধারিত সময়ের একদিন আগে আগামীকাল রোববার দুবাই পৌঁছাবে সোমালিয়ায় জলদস্যুদের কবল থেকে মুক্ত হওয়া জাহাজ এমভি আব্দুল্লাহ। শুক্রবার এমভি আব্দুল্লাহ থেকে পাঠানো সবশেষ বার্তায় এমন তথ্যই জানানো হয়েছে। জাহাজটির মালিক প্রতিষ্ঠান কবির গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম বলেন, ‘সবকিছু ঠিক থাকলে আগামী ২১ তারিখ দুপুর নাগাদ এটি গন্তব্যস্থল দুবাইয়ে পৌঁছাবে।’

গত বুধবারের পর থেকে জাহাজটিকে আর পাহারা দিচ্ছে না অন্য কোনো জাহাজ। ফলে এমভি আব্দুল্লাহকে দুবাই অভিমুখে একাই অগ্রসর হতে হচ্ছে। জাহাজটি ইতোমধ্যে সমুদ্রের অতি ঝুঁকিপূর্ণ এলাকা অতিক্রম করেছে।

সোমালিয়ার জলদস্যুরা জাহাজটিকে যেখানে আটক করে রেখেছিল, তার থেকে প্রায় ৯৭০ নটিক্যাল মাইল দূরে এবং সোমালিয়া উপকূল থেকে প্রায় ৬৮৭ নোটিক্যাল মাইল দূরে অবস্থান করছে। জাহাজের সব নাবিক ভালো আছেন।

গত ১২ মার্চ ভারত মহাসাগর থেকে কয়লা বোঝাই এমভি আবদুল্লাহ ছিনতাই করে সোমালি জলদস্যুরা। এসময় জাহাজটিতে থাকা ২৩ বাংলাদেশি নাবিককেও জিম্মি করা হয়। নাবিকদের উদ্ধারে নানা চেষ্টা করা হয়। চলে কূটনৈতিক তৎপরতাও। কিন্তু অগ্রগতি আসতে সময় লাগছিল।

জাহাজটির জিম্মি নাবিকদের ঈদও কাটে বন্দী দশায়। তবে তাঁদের ঈদের দিন ভালো খাবার দেওয়া হয় বলে খবর পাওয়া গিয়েছিল।

গত ১৩ এপ্রিল দিবাগত মধ্যরাতে ২৩ নাবিকসহ সোমালিয়ার জলদস্যুদের কাছ থেকে মুক্তি পায় বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ। পরদিন দুপুরে মুক্তির বিষয়টি আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের সামনে তুলে ধরে জাহাজটির মালিক প্রতিষ্ঠান কবির গ্রুপ।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন