ঢাকা      রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
শিরোনাম

বাংলাদেশি পাসপোর্টে সৌদি প্রবাসী রোহিঙ্গাদের পাসপোর্ট নবায়নের অগ্রগতি জানতে চায় সৌদি আরব

IMG
12 May 2024, 7:31 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: ১৯৭৩-৭৪ সালে বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি আরবে যাওয়া রোহিঙ্গাদের পাসপোর্ট নবায়ন প্রচেষ্টার অগ্রগতি জানতে চেয়েছে দেশটি। আজ রোববার রাজধানীর একটি হোটেলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ বিষয়ে আলোচনা করেন সৌদি স্বরাষ্ট্র উপমন্ত্রী ড. নাসের বিন আবদুল আজিজ আল-দাউদ।

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বহু বছর আগে, ১৯৭৩-৭৪ সালে কিছু রোহিঙ্গা সৌদি আরবে যায়। সঠিক সংখ্যাটি আমাদের অজানা। তারা (সৌদি পক্ষ) আমাদের জানিয়েছিল যে সংখ্যাটি ৬৯ হাজার। এটা কমবেশি হতে পারে।’

সৌদিপ্রবাসী রোহিঙ্গাদের বাংলাদেশে ফেরত পাঠানো হবে না তবে তাদের পাসপোর্ট নবায়ন করতে হবে এই বিষয়ে সৌদি আরবের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই হয়েছে বলে জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, 'রোহিঙ্গাদের পাসপোর্ট নবায়নের বিষয়ে আমরা কোথাও ধীরগতিতে এগোচ্ছি কি না, কোনো সমস্যার মুখোমুখি হচ্ছি কি না বা কোনো ফাঁকফোকর আছে কি না তা দেখতে তিনি (সৌদি উপমন্ত্রী) এখানে এসেছেন। পাসপোর্টের তথ্য অপরিবর্তিত রেখেই সেগুলো নবায়ন করা হবে বলে জানান তিনি। সৌদি সরকারের আইন অনুযায়ী, বৈধ কাগজপত্র না থাকলে তারা লোকজনকে ফেরত পাঠায়।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পুলিশের সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা বাড়ানোর উপায় নিয়েও আলোচনা হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'আমরা আরও অনেক বিষয় নিয়ে আলোচনা করেছি। তারা নিরাপত্তা সহযোগিতার ক্ষেত্রে বোঝাপড়া বাড়ানোর উপায় নিয়েও আলোচনা করেছেন।

রোহিঙ্গা সংকট নিয়েও আলোচনা হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে তারা সব সময় আন্তরিকভাবে কাজ করছে।’ যত দ্রুত সম্ভব রোহিঙ্গাদের নিজ দেশে নিরাপদ প্রত্যাবাসনের ওপর গুরুত্বারোপ করেছে সৌদি আরব।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন