ঢাকা      রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
শিরোনাম

বায়ুদূষণের শীর্ষে ফের দিল্লি, ঢাকা পঞ্চম

IMG
15 May 2024, 10:04 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: বায়ুদূষণের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। মঙ্গলবারও এই শহরটি দূষণ তালিকার শীর্ষে ছিল। এরপর রয়েছে পাকিস্তানের লাহোর। দূষণমাত্রার তালিকায় ঢাকার অবস্থান পঞ্চম।

বুধবার (১৫ মে) সকাল ৮টা ২১ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এসব তথ্য।

তালিকার শীর্ষে থাকা দিল্লির স্কোর ৩৬৩ অর্থাৎ সেখানকার বাতাস বিপজ্জনক। এরপর পাকিস্তানের লাহোর এবং এই শহরটির স্কোর ১৮০ অর্থাৎ সেখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

তৃতীয় অবস্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু এবং চতুর্থ অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা।

পঞ্চম অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। এই শহরের স্কোর ১৪১ অর্থাৎ সংবেদনশীল গোষ্ঠীর জন্য ঢাকার বাতাস অস্বাস্থ্যকর। বিশেষ করে যারা ফুসফুসজনিত রোগে আক্রান্ত, অ্যাজমার সমস্যা রয়েছে তাদের জন্য ঢাকার বায়ু আজ অস্বাস্থ্যকর।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন