ঢাকা      রবিবার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
শিরোনাম

‘‘গার্মেন্টস শ্রমিক তারকামেলা" শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

IMG
18 May 2024, 8:41 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: গার্মেন্টস ও ট্যানারি শিল্পের শ্রমিকরা অংশগ্রহণে এক ব্যতিক্রমী সাংস্কৃতিক অনুষ্ঠান ও উৎসব অনুষ্ঠিত হয়েছে। ‘‘গার্মেন্টস শ্রমিক তারকামেলা" শীর্ষক এ অনুষ্ঠানে ৫০০ নারী-পুরুষ গার্মেন্টস ও ট্যানারি শিল্পের শ্রমিকরা অংশগ্রহণ করেন।

শুক্রবার (১৭ মে) ঢাকার আগারগাঁও-এর মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত এ উৎসব চলে। দিনব্যাপী চলা এই অনুষ্ঠানে শ্রমিক ও শ্রমিকদের সন্তানেরা বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রম, বাউল গান পরিবশেন করেন।

’কর্মজীবী নারী (কেএন)’ এবং ’সেইফটি এন্ড রাইটস সোসাইটি (এসআরএস)’ দুইটি বেসরকারি উন্নয়ন সংগঠন এর সহযোগিতায় আযোজিত এ উৎসবে স্বাধীন শাহ্-এর রচনা ও নির্দেশনায় থিয়েটার আর্ট এর পরিবেশনায় তৈরি পোশাক খাতের শ্রমিকদের জন্য এমপ্লয়মেন্ট ইনজুরি স্কিম বিষয়ে সচেতনতামূলক নাটক “স্বপ্ন হলেও সত্যি” পরিবেশিত হয়।

এছাড়া মুক্তিযুদ্ধ জাদুঘর চত্ত্বরে উইমেন ক্যাফেকেন্দ্রিক বিভিন্ন কার্যক্রমের সমন্বয়ে স্টল স্থাপন এবং উপস্থিত বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিনিধিদের বক্তব্য তুলে ধরা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কর্মজীবী নারী’র সাধারণ সম্পাদক শারমিন কবীর, সহ-সভাপতি উম্মে হাসান ঝলমল, শ্রম অধিদপ্তর-এর মহাপরিচালক জনাব মোঃ তরিকুল আলম , কল কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর থেকে যুগ্ম মহাপরিচালক মাহফুজুর রহমান ভূঁইয়া, শ্রম অধিদপ্তর এর উপপরিচালক রোখসানা চৌধুরী, সাবেক এমপি আফরোজা হক রীনা, বিলস্ এর নির্বাহী পরিচালক সৈয়দ সুলতানউদ্দীন আহমেদ, জিআইজেড এর এ্যাডভাইজার স্যাম হুসেইন, একশন এইড-এর প্রতিনিধি মরিয়মনেসা, নাগরিক উদ্যোগ এর নির্বাহী পরিচালক জাকির হোসাইন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক এবং গবেষক মোস্তাফিজুর রহমান, তৈরি পোশাক কারখানার ব্যবস্থাপক সাহেব আলী, জাতীয় শ্রামক জোট বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশা, স্কপ এর সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েলসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সরকারি সংস্থার প্রতিনিধি, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বেসরকারি সংস্থার প্রতিনিধি এবং সাংবাদিক উপস্থিত ছিলেন।

কর্মজীবী নারী'র অতিরিক্ত নির্বাহী পরিচালক সানজিদা সুলতানা, সেইফটি এন্ড রাইটস-এর নির্বাহী পরিচালক সেকেন্দার আলী মীনা ও জিআই জেড এর এ্যাডভাইজার স্যাম হুসেইন-এর শুভেচ্ছা বক্তব্যের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়। কর্মজীবী নারী’র প্রকল্প সমন্বয়ক রাজিব আহমেদ এবং সেফটি এন্ড রাইটস সোসাইটি-এর প্রোগ্রাম সহকারী মোহাম্মদ মাজেদুর রহমান এর সঞ্চালনায় কর্মজীবী নারী’র সাধারণ সম্পাদক শারমিন কবীর সকল শ্রমিকদের শুভেচ্ছা জানান। তিনি প্রতিবছর এই তারকা মেলার আয়োজন করার জন্য সকল শ্রমিকের সাহায্য সহোযোগিতা কামনা করেন।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন