ঢাকা      রবিবার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
শিরোনাম

হারবিন ইনস্টিটিউট অব টেকনোলজি পরিদর্শন করেছেন পুতিন

IMG
19 May 2024, 5:38 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: চীন সফরের সময় উত্তর-পূর্ব চীনের হেইলংচিয়াং প্রদেশের হারবিন ইনস্টিটিউট অব টেকনোলজি (এইচআইটি) পরিদর্শন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার এ পরিদর্শনের সময় তিনি বিশ্ববিদ্যালয়টির ছাত্র ও শিক্ষকদের সঙ্গে দেখা করেন।

রাশিয়ার খ্যাতনামা বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে ব্যাপক বৈজ্ঞানিক ও শিক্ষাগত সহযোগিতার সম্পর্ক রয়েছে হারবিন ইনস্টিটিউট অব টেকনোলজির। রাশিয়ার শীর্ষস্থানীয় স্কুল সেন্ট পিটার্সবার্গ স্টেট ইউনিভার্সিটি শিগগিরই এইচআইটির সঙ্গে অংশীদারিত্বে একটি শিক্ষাকেন্দ্র চালু করবে এবং পুতিন জানিয়েছেন, তাতে দেড় হাজারেরও বেশি চীনা এবং রুশ শিক্ষার্থী পড়াশোনা করবেন।

এইচআইটিতে দেওয়া বক্তৃতায় পুতিন বলেন, রুশ ও চীনা বিশ্ববিদ্যালয়ের মধ্যে সহযোগিতা উভয় দেশের তরুণদের জন্য চমৎকার শিক্ষার সুযোগ দেবে এবং দুই দেশের জনগণের বোঝাপড়াকে আরও গভীর করবে।

তিনি আরও বলেন, রাশিয়া উভয় দেশের তরুণদের যোগাযোগ বিনিময় এবং পারস্পরিক শিক্ষার জন্য আরও প্ল্যাটফর্ম তৈরিতে চীনের সঙ্গে সহযোগিতা জোরদার করতে ইচ্ছুক। চীনা ভাষা শেখার গুরুত্ব তুলে ধরে পুতিন বলেন, দ্বিতীয় ভাষায় দক্ষ হলে তা দিগন্তটাকে আরও বিস্তৃত করে, যা ক্যারিয়ারের অগ্রগতি এবং বৈজ্ঞানিক গবেষণার নতুন দ্বারও উন্মোচন করে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন