ঢাকা      রবিবার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
শিরোনাম

বাড়ি কেনার নীতি শিথিল হলো চীনা শহরে

IMG
19 May 2024, 5:41 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: আবাসনের চাহিদাকে উদ্দীপিত করতে বাড়ি কেনার নীতিমালা সমন্বয় করছে চীনা শহরগুলোর কর্তৃপক্ষ। সাধারণত চীনের বড় শহরের বাসিন্দারা বাড়ির মালিকানা পান কোটার ভিত্তিতে। তবে সম্প্রতি বাড়ি কেনার ক্ষেত্রে এ ধরনের অনেক বিধিনিষেধ শিথিল করা হয়েছে। কিছু ক্ষেত্রে বিধিনিষেধ পুরোপুরি তুলেও দেওয়া হয়েছে।

শাংহাইয়ের ফেংসিয়ান জেলার একটি অ্যাপার্টমেন্ট প্রকল্পের দায়িত্বে থাকা ম্যানেজার চাও ওয়েই সাংবাদিকদের জানিয়েছেন, শাংহাইয়ে সম্প্রতি বাড়ি কেনা সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করায় নতুন টাওয়ার ব্লক প্রকল্পের জন্য ক্রেতারা খোঁজ-খবর করতে শুরু করেছেন।

তিনি আরও জানান, চাহিদা বাড়াতে সবচেয়ে বড় যে পরিবর্তন আনা হয়েছে তা হলো, অবিবাহিত ও অ-স্থানীয় বাসিন্দাদের শহরতলিতে বাড়ি কেনার অনুমতি দেওয়া হয়েছে। আবার বাড়ির মালিকানা অদল-বদল সংক্রান্ত আরেকটি নীতিমালাও চালুর পথে আছে বলে জানান চাও ওয়েই।

মূলত আবাসন বাজারের তারল্য বাড়াতেই নেওয়া হচ্ছে এ ধরনের উদ্যোগ। আবার চীনে ক্রমবর্ধমান তরুণ সমাজের বাড়ির চাহিদা মেটানোর কথা মাথায় রেখেও নীতি পরিমার্জন করছে নগর প্রশাসন।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন