ঢাকা      রবিবার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
শিরোনাম

৪৯ আসনে ভোট কাল, ‘পরীক্ষা’ রাহুল, রাজনাথ, স্মৃতি, ওমর, চিরাগদের

IMG
19 May 2024, 6:13 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: অষ্টাদশ লোকসভার সাত দফা ভোটের পঞ্চম পর্বের প্রচার শেষ হলো শনিবার। আগামীকাল সোমবার (২০ মে) ভারতের ছয়টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে হবে এই পর্বের ভোটগ্রহণ। তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে সাতটি আসন— আরামবাগ, বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর এবং হুগলি।

পঞ্চম দফায় উত্তর প্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৪, মহারাষ্ট্রের ৪৮টির মধ্যে ১৩, বিহারের ৪০টির মধ্যে পাঁচ, ওড়িশায় ২১-এর মধ্যে পাঁচ, ঝাড়খণ্ডের ১৪-র মধ্যে তিনটিতে ভোট হবে। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের পাঁচটি লোকসভা কেন্দ্রের মধ্যে একটি এবং লাদাখের একমাত্র আসনটিতেও সোমবার ভোটগ্রহণ হবে পঞ্চম দফায়। ৮২ জন মহিলাসহ মোট প্রার্থীর সংখ্যা ৬৯৫ জন।

এই দফার ভোটে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন সাবেক কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তাঁর প্রতিদ্বন্দ্বী যোগী আদিত্যনাথ সরকারের মন্ত্রী দীনেশ প্রতাপ সিংহ। উত্তর প্রদেশের রায়বেরেলী থেকে এবার ভোটপ্রার্থী তিনি। অন্য প্রার্থীদের মধ্যে রয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ (লখনউ), স্মৃতি ইরানি (আমেথি) এবং পীযূষ গয়াল (মুম্বাই উত্তর)।

এছাড়াও বিজেপির টিকিটে লড়ছেন যৌন হেনস্থায় অভিযুক্ত বিদায়ী সাংসদ ব্রিজভূষণ শরণ সিংহের পুত্র করণভূষণ সিংহ (কাইসারগঞ্জ) এবং ২৬/১১ সন্ত্রাস মামলার সরকারি আইনজীবী উজ্জ্বল নিকম (মুম্বাই উত্তর-মধ্য)। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের পুত্র শ্রীকান্ত শিবসেনার টিকিটে লড়ছেন কল্যাণ আসনে।

জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লাহ বারামুলায় লড়ছেন। বিহারের হাজিপুরে লোক জনশক্তি পার্টি (রামবিলাস পাসোয়ান)-র প্রধান চিরাগ। আরজেডি প্রধান লালু প্রসাদ যাদবের মেয়ে রাগিণী প্রার্থী সারণ লোকসভা কেন্দ্রে। লড়ছেন বিদায়ী বিজেপি সাংসদ তথা সাবেক কেন্দ্রীয় মন্ত্রী রাজীব প্রতাপ রুডির বিরুদ্ধে।

মুজাফফরপুরে কংগ্রেসের টিকিটে লড়ছেন সাবেক কেন্দ্রীয় মন্ত্রী জয়নারায়ণ প্রসাদ নিষাদের পুত্র তথা বিদায়ী বিজেপি সাংসদ অজয়। শিবসেনা (ইউবিটি)-র প্রভাবশালী নেতা অরবিন্দ সাওয়ান্ত তাঁর পুরনো কেন্দ্র মুম্বাই দক্ষিণ থেকেই আবার প্রার্থী হয়েছেন।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন