ঢাকা      রবিবার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
শিরোনাম

ফিফা সম্মেলন থেকে ইরানের ওয়াক আউট

IMG
19 May 2024, 12:56 PM

স্পোর্টস ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: অবরুদ্ধ গাজা উপত্যকার বিরুদ্ধে ইসরাইলের ভয়াবহ গণহত্যার প্রতিবোদে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার বার্ষিক সম্মেলন থেকে ওয়াক আউট করেছে ইরানের প্রতিনিধি দল। শুক্রবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত সম্মেলন থেকে ইরানের ফুটবল ফেডারেশনের সভাপতি মেহদি তাজের নেতৃত্বাধীন প্রতিনিধি দল ওয়াক আউট করে। ইরানি প্রতিনিধি দল আন্তর্জাতিক ফুটবলের প্রতিটি স্তর থেকে ইসরাইলকে অপসারণের দাবি জানায়।

এ সম্পর্কে তাজ বলেন, ব্যাংকক সম্মেলনে ইসরাইলি প্রতিনিধি দলের পক্ষ থেকে বক্তব্য দেয়ার সময় ইরানের পাশাপাশি ইরাক ও লেবাননসহ আরো কয়েকটি দেশের প্রতিনিধিরা সম্মেলন কক্ষ ত্যাগ করেন।

ইরানের ফুটবল ফেডারেশনের সভাপতি বলেন, তিনি ব্যাংকক সম্মেলনের আগের দিন আলজেরিয়া ও ফিলিস্তিন ফুটবল ফেডারেশনের সভাপতিকে জানিয়েছিলেন যে, সম্মেলনে যদি ইসরাইলি প্রতিনিধি দলকে বক্তব্য দেয়ার সুযোগ দেয়া হয়; তাহলে আমরা ওয়াক আউট করবো।

তিনি বলেন, কথা অনুযায়ী, ইসরাইলি প্রতিনিধি যখন গাজা যুদ্ধের ব্যাপারে ব্যাখ্যা দিতে যায়; তখন আমার নেতৃত্বাধীন ইরানি প্রতিনিধি দলের পাশাপাশি ইরাক, মোজাম্বিক ও আলজেরিয়ার প্রতিনিধিরা সম্মেলন স্থল ত্যাগ করেন।

ফিফার ব্যাংকক সম্মেলনে ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি জিব্রিল রাজুব বলেন, গাজা উপত্যকায় মানবাধিকার লঙ্ঘনের পাশাপাশি ‘পদ্ধতিগতভাবে’ বেশ কয়েকটি ফিফা আইন লঙ্ঘন করেছে ইসরাইল। তিনি বলেন, আমরা গাজায় টেলিভিশন ক্যামেরার সামনে গণহত্যা সংঘটিত হতে দেখছি।

গাজায় গণহত্যার প্রতিবাদে ফিলিস্তিন গত ১১ মার্চ ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য ফিফার কাছে আবেদন জানায়। ইরান, আলজেরিয়া, সিরিয়া ও ইয়েমেনসহ আরো কিছু দেশ এরই মধ্যে ওই আবেদনের প্রতি সমর্থন জানিয়েছে। সর্বশেষ ওই আবেদনের পূর্ণ সমর্থন জানিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন- এএফসি।

ব্যাংককে অনুষ্ঠিত ফিফা সম্মেলনে এই সমর্থনের পাশাপাশি যত দ্রুত সম্ভব এই নিষেধাজ্ঞার বাস্তবায়ন করার অনুরোধ জানান এএফসি সভাপতি শেখ সালমান। কিন্তু বরাবরের মতো এবারও গাজা ইস্যুতে স্পষ্ট কোনো জবাব দেননি ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন