ঢাকা      রবিবার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
শিরোনাম

সূচকের বড় পতনে পুঁজিবাজার, নিম্নমুখী লেনদেনও

IMG
19 May 2024, 3:46 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতনে লেনদেন হয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স নেমেছে প্রায় গত সাড়ে ৩৭ মাস বা ৩ বছরের বেশি সময়ের মধ্যে সর্বনিম্নে। পাশাপাশি লেনদেন কমেছে উভয় শেয়ারবাজারে।

রোববার (১৯ মে) পুঁজিবাজারে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
ডিএসইতে রোববার কমেছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮৬ দশমিক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪৩১ দশমিক ২৮ পয়েন্টে। যা প্রায় বিগত প্রায় গত সাড়ে ৩৭ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। এর আগে ২০২১ সালের ২৭ এপ্রিল ডিএসইর সূচক দাঁড়িয়েছিল ৫ হাজার ৪২২ দশমিক ৩৮ পয়েন্টে।

আর ডিএস-৩০ সূচক ২৫ দশমিক ৫৫ পয়েন্ট ও ডিএসইএস সূচক ২০ দশমিক ৫২ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ১ হাজার ৯৪৮ দশমিক ৪৩ পয়েন্ট ও ১ হাজার ১৯১ দশমিক ৬৩ পয়েন্টে।

ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৪০৯ কোটি ১৮ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৭৬ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ২৬৭ কোটি ৬১ লাখ টাকা।

এ ছাড়া রোববার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২২টি কোম্পানির, কমেছে ৩৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল বীচ হ্যাচারি। এ ছাড়া ই-জেনারেশন লিমিটেড, আইসিবি এএমসিএল সোনালি ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, ইউনিলিভার কনজিউমার কেয়ার, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম, প্রগতি লাইফ ইন্সুরেন্স, সি পার্ল ও রিলায়েন্স ওয়ান দা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্সুরেন্স মিউচুয়াল ফান্ড ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)
অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন কমেছে সব সূচকের মান। রোববার সার্বিক সূচক সিএএসপিআই ২৬৯ দশমিক ২৭ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১৬৫ দশমিক ২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫ হাজার ৭৩৭ দশমিক ২৬ পয়েন্টে ও ৯ হাজার ৪৭২ দশমিক ৪৫ পয়েন্টে।

আর সিএসই-৫০ সূচক ২২ দশমিক ০৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১১১ দশমিক ৯১ পয়েন্টে। এছাড়া সিএসআই সূচক ২০ দশমিক ৬৪ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ১৩০ দশমিক ৮৯ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ১ হাজার ২৫ দশমিক ৫৮ পয়েন্টে ও ১২ হাজার ৮৩ দশমিক ০১ পয়েন্টে।

এদিকে, সিএসইতে রোববার কমেছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ৮ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৫১ কোটি ৩১ লাখ টাকা।

সিএসইতে ২২৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ১৮৬টির ও অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির শেয়ারদর।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন