ঢাকা      রবিবার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
শিরোনাম

মহাকাশ ঘুরে আসা উপকরণ নিয়ে গবেষণা করবে চীন

IMG
20 May 2024, 7:23 AM

সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: সম্প্রতি চীনের থিয়াংকং মহাকাশ স্টেশন থেকে ফিরেছেন শেনচৌ ১৭-এর মহাকাশচারীরা। এ সময় মহাকাশের সংস্পর্শে আসা বিভিন্ন উপকরণ ও সরঞ্জাম তারা পৃথিবীতে নিয়ে এসেছেন পরীক্ষার জন্য। এর মধ্যে ৭১টি উপকরণ বিশ্লেষণের জন্য পাঠানো হয়েছে উত্তর-পশ্চিম চীনের চাইনিজ একাডেমি অব সায়েন্সের লানচৌ ইনস্টিটিউট অব কেমিক্যাল ফিজিক্সে।

উপকরণ এবং সরঞ্জামগুলোর মধ্যে আছে মূলত বেশ কিছু লুব্রিকেন্ট। মহাকাশ স্টেশনটিতে অনেক ধরনের লুব্রিকেন্ট ব্যবহার করা হয়েছে। সোলার প্যানেলের অ্যারে এবং অ্যান্টেনা সিস্টেমসহ মহাকাশযান এবং স্পেস স্টেশনের যান্ত্রিক চলমান যন্ত্রাংশগুলোয় লুব্রিকেন্টের প্রয়োগ করতে হয়েছে বেশি।

ইনস্টিটিউটের গবেষক ওয়াং তেশেংয়ের মতে, লুব্রিকেন্ট এবং পরীক্ষার সরঞ্জামগুলোর নির্ভরযোগ্যতা পরীক্ষা করতে মহাকাশের পরিবেশটা ছিল যুৎসই। যে পরিবেশের সিমুলেশন পৃথিবীতে ঘটানো সম্ভব নয়।

মহাকাশে রয়েছে অতি-উচ্চ ভ্যাকুয়াম, উচ্চ এবং নিম্ন তাপমাত্রার পরিবর্তন এবং মহাকর্ষীয় নানা বিকিরণ। এছাড়া মাইক্রোগ্র্যাভিটি এবং পারমাণবিক অক্সিজেন বিকিরণ ওই লুব্রিকেটিং সামগ্রীর পরিবর্তন নিয়ে গবেষণাও গুরুত্বপূর্ণ বলে জানান ওয়াং তেশেং।

মূলত মহাকাশে বিভিন্ন ধরনের যন্ত্রাংশের কার্যকারিতার মেয়াদ বাড়াতে আরও উন্নত ও দীর্ঘমেয়াদি কাজ করবে- এমন লুব্রিকেটিং উপকরণ তৈরির উদ্দেশ্যেই চালানো হবে এই গবেষণা।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন