ঢাকা      রবিবার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
শিরোনাম

মানবপাচারের অভিযোগে ইন্দোনেশিয়ায় বাংলাদেশি আটক

IMG
20 May 2024, 7:33 AM

নিউজ ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: অস্ট্রেলিয়ায় মানবপাচারের অভিযোগে হাবিবুর রহমান (৩৪) নামে এক বাংলাদেশিকে আটক করেছে ইন্দোনেশিয়ার পাবলিক রিলেশনস বিভাগ। গত ৮ মে তাকে আটক করা হয়। স্থানীয় সময় রবিবার (১৯ মে) দেশটির এনটিটি আঞ্চলিক পুলিশের জনসংযোগ বিভাগের প্রধান পুলিশ কমিশনার আরিয়াসান্দি এক বিবৃতিতে জানান, হাবিবুর ২০২৩ সালের আগস্টে জাভা সাগর পাড়ি দিয়ে পাঁচজনকে অস্ট্রেলিয়ায় পাচারের জন্য ইন্দোনেশিয়ার কুপাংয়ে নিয়ে যান। সেখানেই তাকে আটক করা হয়। আর ভুক্তভোগীদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

হাবিবুর যাদের পাচার করে নিয়ে যান, তারা হলেন- ভারতের পঙ্কজ কুমার, বাংলাদেশের মোহাম্মদ শাহজাহান, মোহাম্মদ মাসুদ রানা, মোহাম্মদ নুর এবং মিয়ানমারের মোহাম্মদ সাঙ্গির আলম। হাবিবুর রহমান ছাড়াও এই মামলায় আরও অভিযুক্ত আছেন। স্থানীয় নাগরিক মুহাম্মদ রিয়ান ফিরমানসিয়াহ, ইমানুয়েল হার্তোজো, ইমাম সান্তোসো, শাজিব এবং ভিকা দিলফা ভিয়ানিকা।

মুহাম্মদ রিয়ান ফিরমানসিয়াহ, ইমানুয়েল হার্তোজো এবং ইমাম সান্তোসোকে ইতোমধ্যেই গ্রেফতার করা হয়েছে এবং আদালতে বিচার হয়েছে। তাদের গত ৬ মে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। অন্যদিকে শাজিব এবং ভিকা দিলফা ভিয়ানিকা এখনও পলাতক এবং তাদের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করা হয়েছে।

আরিয়াসান্দি বলেন, হাবিবুর রহমান ইন্দোনেশিয়ার পূর্ব জাভা অঞ্চলের এক নারীকে বিয়ের পর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্যবহার করে অস্ট্রেলিয়ায় কাজের লোভ দেখিয়ে ভুক্তভোগীদের নিয়োগ করতেন। অস্ট্রেলিয়ায় কাজের শর্ত হিসেবে ভুক্তভোগীদের কাছ থেকে ২৫ থেকে ৩০ হাজার মালয়েশিয়ান রিঙ্গিত আদায় করতেন।

অপরাধীদের ইমিগ্রেশন আইন ২০১১-এর ধারা ১২০-এর ১ এবং ২ এর অধীনে অভিযুক্ত করা হয়েছে, যার শাস্তি পাঁচ থেকে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। দেশটির সুরাবায়া ইমিগ্রেশন অফিসের প্রধান রামধানি বলেন, মানবপাচারের অভিযোগের বিষয়ে প্রতিবেদন পাওয়ার পর ২০২৪ সালের জানুয়ারি থেকে তদন্ত শুরু হয়। এরপর গত ৮ মে হাবিবুর রহমানকে আটক করা হয়।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন