ঢাকা      বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
শিরোনাম

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার খবরে বিশ্ব নেতৃবৃন্দের প্রতিক্রিয়া

IMG
20 May 2024, 9:50 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ার খবর প্রচারিত হওয়ার পর জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসসহ বিশ্ব নেতৃবৃন্দ এ ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছেন। তারা এ দুর্ঘটনার খবরে উদ্বেগ প্রকাশ করার পাশাপাশি ইরানের সরকার ও জনগণের প্রতি সংহতি প্রকাশ করেছেন।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টেফান ডুজারিচ বলেছেন, মহাসচিব অত্যন্ত উদ্বেগের সঙ্গে প্রেসিডেন্ট রায়িসির হেলিকপ্টার উদ্ধারের খোঁজ-খবর নিচ্ছেন। সেইসঙ্গে রায়িসি ও তার সহযাত্রীদের জীবিত উদ্ধার হওয়ার আশা প্রকাশ করেছেন তিনি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মস্কোয় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত কাজেম জালালির সঙ্গে বৈঠক করেছেন। তিনি প্রেসিডেন্ট রায়িসির দুর্ঘটনা কবলিত হেলিকপ্টারের সন্ধান করতে উদ্ধারকারী দল পাঠাতে রাশিয়ার প্রস্তুতি ঘোষণা করেছেন। এদিকে রাশিয়া ২টি উদ্ধারকারী বিমান, হেলিকপ্টার এবং পাহাড়ি এলাকায় উদ্ধার কাজে প্রশিক্ষণপ্রাপ্ত ৫০ জন পেশাদার উদ্ধারকারী পাঠিয়েছে। রাশিয়ার উদ্ধারকারী টিম ইরানের উদ্দেশ্যে রওনা হয়েছে।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ

প্রেসিডেন্ট আলিয়েভ ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার শিকার হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, উদ্ধার তৎপরতায় সহযোগিতা করতে বাকু প্রস্তুত রয়েছে। রবিবার প্রেসিডেন্ট আলিয়েভের সঙ্গে ইরান-আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় যৌথ উদ্যোগে নির্মিত কিজ কালাসি জলাধার উদ্বোধন করেন প্রেসিডেন্ট রায়িসি। এর কয়েক ঘণ্টা পর দুর্ঘটনাটি ঘটে।

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘটনায় দুঃখ প্রকাশ করে এক এক্স বার্তায় লিখেছে: আমরা প্রেসিডেন্ট রায়িসি ও পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহিয়ানসহ হেলিকপ্টারের সকল যাত্রীর জন্য প্রার্থনা করছি। ইরানের উত্তরাঞ্চলে যে অনুসন্ধান অভিযান চলছে, তাতে অংশগ্রহণের ব্যাপারে আমরা নিজেদের প্রস্তুতি ঘোষণা করছি।

তুর্কি প্রেসিডেন্ট রিসেও তাইয়্যেপ এরদোগান

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এ ঘটনায় সমবেদনা প্রকাশ করে বলেছেন, তিনি গভীরভাবে উদ্ধার তৎপরতা পর্যবেক্ষণ করছেন। এছাড়া তুরস্কের জরুরি উদ্ধার ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ রোববার রাতেই ইরানে একটি উদ্ধারকারী দল পাঠিয়েছে।

পাকিস্তানের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও পার্লামেন্টের স্পিকার

পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি, প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ ও পার্লামেন্টের স্পিকার সরদার আইয়াজ সাদিক আলাদা আলাদা বার্তায় ইরানের প্রেসিডেন্ট রায়িসি ও তার সহযাত্রীদের বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ার খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তারা হেলিকপ্টারের আরোহীদের জীবিত উদ্ধারের জন্য দোয়া করার পাশাপাশি ইরানি জনগণের প্রতি সংহতি জানিয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজের অফিসিয়াল এক্স পেজে দেয়া এক পোস্টে লিখেছেন: আমরা এই দুঃসময়ে ইরানি জনগণের প্রতি সংহতি প্রকাশ করছি এবং প্রেসিডেন্ট ও তার সহযাত্রীদের মঙ্গল কামনায় প্রার্থনা করছি।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়

তালেবানের নেতৃত্বাধীন আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছে: এই মন্ত্রণালয় ইরানের প্রেসিডেন্ট ও তার সহযাত্রীদের খোঁজে চলমান তল্লাশি অভিযান পর্যবেক্ষণে রেখেছে। এটি আশা প্রকাশ করেছে যে, প্রেসিডেন্ট রায়িসি ও তার সহযাত্রীদের যত দ্রুত সম্ভব উদ্ধার করা সম্ভব হবে।

ইরাকের প্রেসিডেন্ট আব্দুল লতিফ রশিদ

ইরাকের প্রেসিডেন্ট আব্দুল লতিফ রশিদ এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেছেন, তিনি বিষয়টি নিয়ে বাগদাদে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেছেন। প্রেসিডেন্ট রশিদ ইরানের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবেরকে টেলিফোন করে তার সঙ্গে কথা বলেছেন। তিনি ইরাকের সরকার ও জনগণের পক্ষ থেকে প্রেসিডেন্টের সুস্বাস্থ্য কামনা করে দোয়া করেছেন। অন্যদিকে, ইরাকের প্রধানমন্ত্রী শিয়া আল-সুদানি এ ঘটনায় দুঃখ প্রকাশ করে দুর্ঘটনা কবলিত হেলিকপ্টার উদ্ধারে সহযোগিতা করার জন্য ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও রেড ক্রিসেন্ট সোসাইটিকে নির্দেশ দিয়েছেন।

সৌদি আরব

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ার খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছে সৌদি আরব। দেশটি এ ব্যাপারে ইরানকে সহযোগিতা করার প্রস্তাব দিয়েছে।

আরো যেসব দেশের পক্ষ থেকে এ ঘটনায় দুঃখ প্রকাশ করে ইরানি জনগণের প্রতি সংহতি প্রকাশ করা হয়েছে সেসব দেশের মধ্যে রয়েছে: মিসর, লেবানন, সংযক্ত আরব আমিরাত, ওমান, জর্দান, কাতার, কুয়েত, ইয়েমেন, ভেনিজুয়েলা, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ইতালি ইত্যাদি।

হামাস ও ইসলামী জিহাদ

ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসলামী জিহাদ আলাদা আলাদা বিবৃতিতে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার ব্যাপারে গভীর দুঃখ প্রকাশ করেছে। হামাসের পক্ষ থেকে ইরানের সরকার ও জনগণের পাশাপাশি সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর প্রতি সংহতি প্রকাশ করা হয়েছে। হামাস বলেছে, তারা উদ্ধার তৎপরতার প্রতি গভীর নজর রাখছে। ইসলামী জিহাদ আন্দোলনও ইরানি জনগণের প্রতি সংহতি প্রকাশ করে বলেছে, তারা প্রেসিডেন্ট ও তার সহযাত্রীদের নিরাপত্তা কামনা করে দোয়া করছে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন