ঢাকা      রবিবার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
শিরোনাম

শেষ পর্যায়ে লোকসভা ভোট, কবে-কখন প্রকাশ বুথফেরত সমীক্ষার ফল?

IMG
26 May 2024, 6:36 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: শেষ পর্যায়ে ভারতের লোকসভা নির্বাচন ২০২৪। শনিবার ষষ্ঠ দফা শেষে এবার অন্তিম পর্বের পালা। আগামী শনিবার (১ জুন) অষ্টাদশ সাধারণ নির্বাচনের শেষ দফা। তারপরই অপেক্ষা ফলাফলের। আগামী ৪ জুন ফলাফল জানা যাবে। তবে সেই ফল প্রকাশের আগেই প্রকাশ্যে আসবে বুথ ফেরত সমীক্ষা রিপোর্ট। একাধিক সংস্থা, ভিন্ন ভিন্ন সেফোলজিস্ট কিংবা রাজনৈতিক বিশ্লেষকদের তথ্য অনুযায়ী মিলবে এক্সিট পোল। জানেন কখন থেকে দেখা যাবে এই বুথ ফেরত সমীক্ষা?

ভারতের নির্বাচন কমিশনের নির্দেশ অনুসারে, ১ জুন সকাল ৭টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত কোনও এক্সিট পোল প্রকাশ করা যাবে না। তার কিছুক্ষণ পর থেকেই নানা সংস্থা, প্রতিষ্ঠান এবং সংবাদমাধ্যমের পক্ষ থেকে বুথ ফেরত সমীক্ষার ফলাফল প্রকাশ করা শুরু হবে।

এক্সিট পোল এক ধরণের ওপিনিয়ন পোলই। এই সমীক্ষায় মূলত ভোটারদের থেকে তাঁদের পছন্দের প্রার্থী এবং দল সম্পর্কে জানতে চাওয়া হয়। ভোটদান করে বুথ থেকে বের হওয়ার ঠিক পর মুহূর্তেই ভোটারদের থেকে তাঁদের মতামত জানতে চাওয়া হয়। তার উপর ভিত্তি করেই একটি সমীক্ষা রিপোর্ট প্রস্তুত করা হয়।

এই সমীক্ষার অন্তিম রিপোর্টকেই বুথ ফেরত সমীক্ষা কিংবা এক্সিট পোল বলা হয়। এই সমীক্ষা গোটা বিশ্বে নির্বাচনী প্রক্রিয়ায় পূর্বাভাস কিংবা ভবিষ্যদ্বাণী হিসেবে কাজে আসে। তবে সর্বদা বুথ ফেরত সমীক্ষা বাস্তব রেজাল্টের সঙ্গে মিলে যাবে তেমনটা নয়। অতীতে অনেক ক্ষেত্রেই দেখা গেছে, নির্বাচনী ফলাফল বুথ ফেরত সমীক্ষার সমস্ত পূর্বাভাস পুরোপুরি পালটে দিয়েছে।

চলতি লোকসভা নির্বাচন শুরু হয়েছিল গত ১৯ এপ্রিল থেকে। সাতটি দফায় এবারের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তার মধ্যে ১৯ এপ্রিল প্রথম দফার ভোটগ্রহণ হয় ১০২টি আসনে। এরপর দ্বিতীয় দফায় ২৬ এপ্রিল ভোটগ্রহণ হয় ৮৯টি আসনে। তৃতীয় দফায় ৭ মে ভোটগ্রহণ হয় ৯৪টি আসনে। ১৩ মে চতুর্থ দফায় ভোটগ্রহণ হয় ৯৬টি আসনে।

পঞ্চম দফায় ২০ মে ভোটগ্রহণ হয় ৪৯টি আসনে এবং ষষ্ঠ দফায় শনিবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় আরও ৫৭টি আসনে। সবশেষ সপ্তম দফায় লোকসভার ভোট রয়েছে ১ জুন, ৫৭টি আসনে। ফল প্রকাশ আগামী ৪ জুন। ওই দিন সকাল ৮টা থেকে শুরু হবে গণনা। ভারতের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়েছেন, আগামী ১৬ জুন ১৭তম লোকসভার কার্যকাল শেষ হচ্ছে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন