ঢাকা      বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
শিরোনাম

বাংলাদেশি শ্রমিকদের ওপর সাময়িক নিষেধাজ্ঞা ‘অরাজনৈতিক ও পর্যালোচনাধীন’ : ওমান রাষ্ট্রদূত

IMG
08 July 2024, 10:26 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: ওমান সালতানাতের রাষ্ট্রদূত আবদুল গাফফার বিন আবদুল করিম আল-বুলুশি বলেছেন, ওমানি কর্তৃপক্ষের নিয়মিত পর্যালোচনার পর বাংলাদেশি শ্রমিক নিয়োগের উপর সাময়িক নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এটি সম্পূর্ণ ‘অরাজনৈতিক ও অস্থায়ী’।

রোববার (৭ জুলাই) পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে এক বৈঠকে তিনি বিষয়টি স্পষ্ট করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সাক্ষাৎকালে তারা দ্বিপক্ষীয় ও বহুপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মত বিনিময় করেন।

তিনি বলেন, বর্তমানে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটির মাধ্যমে এ বিষয়টি পর্যালোচনাধীন। উভয় পক্ষের মধ্যে কার্যকর সহযোগিতা ও সমন্বয়ের মাধ্যমে দ্রুই বিষয়টির সমাধান হবে বলে আশা করা হচ্ছে।

আবদুল গাফফার সংক্ষিপ্ত নোটিশে বৈঠকটি অনুমোদন করার জন্য পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান এবং পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করায় ড. হাছান মাহমুদেকে অভিনন্দন জানান।

তিনি বাংলাদেশ ও ওমানের মধ্যে সাম্প্রতিক জনশক্তি, জ্বালানি, সার, বিনিয়োগ ইত্যাদি সহযোগিতার বিষয়ে তাকে জানান।

ওমান কর্তৃপক্ষ ওয়ার্ক ভিসার স্থগিতাদেশ দ্রুত প্রত্যাহারের জন্য ওমানের যেকোনো শর্ত পূরণে সহযোগিতা ও সমন্বয় করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ বলে আশ্বস্ত করেন ড. হাছান মাহমুদ।

ওমানকে বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু হিসেবে বর্ণনা করে মন্ত্রী আরও বলেন, স্বার্থ, মূল্যবোধ ও নীতির অভিন্নতার ভিত্তিতে বাংলাদেশ ও ওমান জাতিসংঘ, ওআইসি, ন্যাম, আইওআরএসহ বহুপাক্ষিক ফোরামে কার্যকর সহযোগিতা ও সমন্বয় বজায় রেখেছে এবং গাজাসহ প্রধান বৈশ্বিক ইস্যুতে শক্তিশালী অবস্থান নিয়েছে।

বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণে ওমানের রাষ্ট্রদূতকে একযোগে কাজ করার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সব সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে ওমানের রাষ্ট্রদূত বেসরকারি চ্যানেলের পরিবর্তে জি টু জি ব্যবস্থায় ওমান সালতানাত থেকে ইউরিয়া সার কেনার বিষয়টি বিবেচনা করার জন্য সহযোগিতা করতে ড. হাছান মাহমুদকে অনুরোধ করেন।

রাষ্ট্রদূত জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশ সফরের আমন্ত্রণ সুলতান হাইথাম বিন তারিক আন্তরিকভাবে গ্রহণ করেছেন।


বাংলাদেশ গ্লোবাল/এফআর

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন