ঢাকা      বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
শিরোনাম

শেখ হাসিনা-শি জিনপিং বৈঠক অনুষ্ঠিত (ভিডিও)

IMG
10 July 2024, 4:03 PM

বেইজিং, বাংলাদেশ গ্লোবাল: চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন চীন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার বিকেলে গ্রেট হল অব দ্য পিপলে এ দ্বিপাক্ষিক বৈঠকের আয়োজন করা হয়।

এর আগে আজ বুধবার সকালে বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপল চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং দ্বিপাক্ষিক বৈঠকের জন্য যান প্রধানমন্ত্রী। গ্রেট হল অব দ্য পিপল পৌঁচ্ছালে এসময় তাকে স্বাগত জানান চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং। এসময় শেখ হাসিনাকে রাষ্ট্রীয়ভাবে অভ্যর্থনা জানিয়ে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার প্রদান করা হয়। পরে দ্বিপাক্ষিক বৈঠকে রোহিঙ্গা ইস্যু ছাড়াও দুই দেশের মধ্যেকার ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতাসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের উপস্থিতিতে ‘কৌশলগত অংশীদারিত্ব’ থেকে ‘ব্যাপক কৌশলগত সহযোগিতামূলক অংশদারিত্বে’ উন্নীত লক্ষ্যে ২১টি সমঝোতা স্মারক ও চুক্তি এবং ৭ টি ঘোষণাপত্র সই করে বাংলাদেশ ও চীন।

সফরসূচি অনুযায়ী, আজ বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেইজিংয়ের গ্রেট হলে চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

এদিকে আজ বুধবার বিকেলে বেইজিং এ এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী হাছান জানিয়েছেন, প্রধানমন্ত্রীর চীন সফরের সকল অনুষ্ঠান অপরিবর্তিত রয়েছে। শুধু ১১ তারিখ সকালের পরিবর্তে ১০ জুলাই রাতে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশ্যে রওনা হবেন। তিনি বলেন, মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের অসুস্থতার কারণে বেইজিংয়ে রাত্রিযাপন না করে আজ বুধবার দিবাগত রাতের মধ্যেই দেশে ফিরছেন প্রধানমন্ত্রী।

এর আগে চার দিনের রাষ্ট্রীয় সফরে গত সোমবার চীনের বেইজিংয়ে পৌঁচ্ছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




বাংলাদেশ গ্লোবাল/এফআর

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন